নগর পরিকল্পনার পাশাপাশি আধুনিক ও পরিকল্পিত খুলনা শহর বিনির্মাণে কেডিএ’র রয়েছে গুরুত্বপূর্ণ অবদান৷ আবাসন সমস্যার সমাধান, বাণিজ্যিক ও অর্থনেতিক সুযোগ সুবিধা সৃষ্টি, যানজট নিরসন ও যোগাযোগ ব্যবস্থা সহজতরকরণ ইত্যাদি নাগরিক সুবিধা প্রদানের উদ্দেশ্যে খুউক উল্লেখযোগ্য সংখ্যক পরিকল্পিত আবাসিক, বাণিজ্যিক ও শিল্প এলাকার উন্নয়ন, সড়ক নির্মাণ, মার্কেট নির্মাণ, বাসটার্মিনাল নির্মাণ, কমিউনিটি সেন্টার নির্মাণ, শিশুপার্ক নির্মাণ ইত্যাদি জনকল্যাণমূলক প্রকল্প সাফল্যের সাথে বাস্তবায়ন করেছে৷ ফলে খুলনা মাস্টার প্ল্যান এলাকায় নগরায়নের নুতন ধারার সৃষ্টি হয়েছে৷
নিম্নে অর্জন সমূহ দেওয়া হলো -
ক্রঃ নং |
বিষয় |
সংখ্যা |
পরিমান |
প্লট / দোকান |
১ |
আবাসিক এলাকা উন্নয়ন |
১০ |
৩৫৩.৪০ একর |
প্রায় ৪০০০ টি |
২ |
জনকল্যানমূলক প্রকল্প |
২০ |
- |
- |
৩ |
সড়ক নির্মান |
১৬ |
৪৭.৭৫ কিঃমিঃ |
- |
৪ |
মার্কেট নির্মান |
৬ |
- |
১০৬৩ টি |
বিভিন্ন আবাসিক এলাকাঃ
ক্রঃ নং |
নাম |
বাস্তবায়নকাল |
প্লট সংখ্যা |
১ |
১৯৬৭-১৯৭৯ |
২০৫ |
|
২ |
১৯৮৭-১৯৯৪ |
৪৪৪ |
|
৩ |
১৯৯৪-১৯৯৭ |
১০৫ |
|
৪ |
১৯৯৪-১৯৯৭ |
৬২০ |
|
৫ |
১৯৬৬-১৯৮২ |
৭৭১ |
|
৬ |
১৯৯০-১৯৯৪ |
২৩৪ |
|
৭ |
১৯৯৫-২০০০ |
৫৩২ |
|
৮ |
২০০৪-২০০৭ |
২৭৫ |
|
৯ |
দৌতলপুর আবাসিক এলাকা |
১৯৮৭-১৯৮৮ |
৮২ |
১০. | আহসানাবাদ আবাসিক এলাকা | ২০১২-২০২২ | ৭৩০ |
বিভিন্ন সড়ক প্রকল্প
ক্রঃ নং |
নাম |
বাস্তবায়নকাল |
১ |
কেডিএ এভিনিউ (শিববাড়ীমোড় হতে রয়েল মোড়) |
১৯৬৩-৭৯ |
২ |
মজিদ সরণী (শিববাড়ীমোড় হতে সোনাডাঙ্গা বাস টার্মিনাল) |
১৯৬৫-৮০ |
৩ |
জলিল সরণী (খুলনা যশোর রোড হতে রায়ের মহল পর্যন্ত) |
১৯৬৫-৮০ |
৪ |
মুজগুন্নী প্রধান সড়ক (১ম পর্যায়) |
১৯৬৬-৮২ |
৫ |
মুজগুন্নী প্রধান সড়ক (২য় পর্যায়) |
১৯৮২-৮৪ |
৬ |
যশোর রোড হতে ষ্টীমার ঘাট পর্যন্ত সড়ক (জব্বার সরণী)৷ |
১৯৮১-৮৩ |
৭ |
এম এ বারী সড়ক ও মুজগুন্নী প্রধান সড়ক পুনঃনির্মান |
১৯৯০-৯৪ |
৮ |
যশোর রোড হতে তেলিগাতী পর্যন্ত সড়ক (টিটিসি সড়ক)৷ |
১৯৮২-৮৭ |
৯ |
মুজগুন্নী প্রধান সড়ক (২য় পর্যায়) |
১৯৮২-৮৪ |
১০ |
যশোর রোড হতে ষ্টীমার ঘাট পর্যন্ত সড়ক (জব্বার সরণী)৷ |
১৯৮১-৮৩ |
১১ |
এম এ বারী সড়ক (২য় পর্যায়) |
১৯৯২-০০ |
১২ |
যশোর রোড হতে তেলিগাতী পর্যন্ত সড়ক (টিটিসি সড়ক)৷ |
১৯৮২-৮৭ |
১৩ |
শিরোমনি সড়ক |
১৯৯৬-৯৯ |
১৪ |
বাস্তুহারা হতে সিটি বাইপাস পর্যন্ত সংযোগ সড়ক |
২০০৩-০৯ |
১৫ |
রায়ের মহল হতে কৈয়া বাজার পর্যন্ত সংযোগ সড়ক |
২০০৪-০৮ |
১৬ |
খুলনা যশোর সড়ক ও সিটি বাইপাস সড়কের মধ্যে ০২ (দুই)টি সংযোগ সড়ক নির্মাণ |
২০০৭-১৩ |
বিভিন্ন মার্কেটসমূহঃ
ক্রঃ নং |
মার্কেটের নাম |
বাস্তবায়নকাল |
১ |
১৯৬৩-১৯৭৮ |
|
২ |
১৯৬৪-১৯৬৫ |
|
৩ |
১৯৮৫-১৯৮৯ |
|
৪ |
কেডিএ দৌলতপুর মার্কেট |
১৯৮৫-৮৯ |
৫ |
কেডিএ শিরোমনি কাঁচা বাজার |
২০০৪-২০০৭ |
৬ |
প্রান্তিক মার্কেট |
১৯৮৫-৮৯ |
জনকল্যানমূলক বিভিন্ন প্রকল্পঃ
ক্রঃনং |
প্রকল্পের নাম |
বাস্তবায়নকাল |
০১. |
কেডিএ স্থাপন। |
১৯৬১-১৯৬৩ |
০২. |
নিউ মার্কেটের পার্শ্বে বাণিজ্যিক এলাকা উন্নয়ন। |
১৯৬৩-১৯৬৭ |
০৩. |
কেডিএ অফিস ভবন নির্মাণ। |
১৯৬৩-১৯৬৬ |
০৪. |
কেডিএ ষ্টোর গোডাউন ও এমটি ভেইকেল সেড নির্মাণ। |
১৯৬৩-১৯৬৫ |
০৫. |
যশোর রোড পার্শ্বস্থ বাণিজ্যিক এলাকা উন্নয়ন। |
১৯৬৭-১৯৭৯ |
০৬. |
অনুসন্ধান ও জরিপ কাজ। |
১৯৭৩-১৯৮০ |
০৭. |
কেডিএ অফিস ভবন বর্দ্ধিত করন। |
১৯৭৫-১৯৭৭ |
০৮. |
কেডিএ কর্মচারী নিবাস নির্মাণ। |
১৯৭৮-১৯৭৯ |
০৯. |
মাষ্টার প্লান এলাকায় পার্ক স্থাপন। |
১৯৮০-১৯৮২ |
১০. |
কেডিএ আন্ত:জেলা বাস টার্মিনাল (১ম পর্যায় ) নির্মাণ (সেনাডাঙ্গা আন্তঃ জেলা বাস র্টামিনাল)। |
১৯৮২-১৯৮৫ |
১১. |
আন্ত:জেলা বাস টার্মিনালে দোকান নির্মাণ। |
১৯৮৫-১৯৮৭ |
১২. |
আন্ত:জেলা বাস টার্মিনালের মৌলিক সুযোগ সুবিধা বর্দ্ধিত করন। |
১৯৯৪-১৯৯৭ |
১৩. |
খুলনা শহরের ষ্ট্রাকচার প্ল্যান, মাষ্টার প্ল্যান ও ডিটেলইড এরিয়া প্ল্যান প্রনয়ন। |
১৯৯৪-২০০১ |
১৪. |
কেডিএ অফিসে মিনি কমিউনিটি সেন্টার নির্মাণ। |
১৯৯৭-২০০০ |
১৫. |
জনকল্যানমূলক প্রকল্প যেমন স্কুল, যাত্রী ছাউনী ইত্যাদি নির্মাণ। |
১৯৯৮-২০০১ |
১৬. |
ঢাকায় লিঁয়াজো অফিস-কাম রেষ্ট হাউজ নির্মাণ |
২০০৬-২০১১ |
১৭. |
কেডিএ নিউ মার্কেট পূর্ণনির্মাণ প্রকল্পের সার্ভে, প্ল্যান ও ডিজাইন। |
২০১০-২০১৩ |
১৮. |
কেডিএ বর্ধিত ভবন নির্মাণ |
২০১০-২০১৫ |
১৯. |
ডিজিটাল আর্কাইভ এন্ড ম্যানেজমেন্ট সফটওয়্যার নির্মাণ উন্নয়ন |
২০১২-২০১৬ |
২০. |
খুলনায় কেডিএ রেষ্ট হাউজ নির্মাণ |
২০১২-২০২১ |